March 1, 2019

আমার শহরের রচনা - Essay on My City

আমার শহরের রচনা - Essay on My City
আমার শহর শুধু আমার বসবাসের জায়গায় নয়। এটি সবার বসবাসের জায়গা। এটি আমার পরিচয়ের একটি অপরিহার্য অংশ। প্রত্যেকেরই তাদের শহরের ভাল স্মৃতি থাকে এবং তা সবসময় ব্যক্তির জীবনের অংশ হয়ে থাকে সারা জীবন।


আমার জন্য আমার শহর এমন একটা জায়গা যেখানে আমার শৈশবের বেশিরভাগ সময় কেটেছে। এই একটি জায়গা আমি ভালোবাসি এবং আমার সমস্ত জীবন কাটাতে চাই। এই রচনায় আমার শহর কে সংযুক্ত করেছি। আপনার পরীক্ষার রচনায় আপনাকে সাহায্য করার জন্য আমার শহরে বিভিন্ন ধরনের প্রবন্ধ রয়েছে। আপনি আপনার প্রয়োজন অনুযায়ী আমার শহরগুলোর যেকোনো একটি রচনা বেছে নিতে পারেন নিচে থাকে।

আমার শহরের রচনা - Essay on My City
আমার শহরের রচনা - Essay on My City
আমার শহর রচনা ১ (২০০ শব্দের মধ্যে)

আমার বাবার চাকরি যেখানে স্থানান্তরিত করা হয় তাই আমার শহর এবং আমরা সবসময় এক জায়গা থেকে অন্য জায়গায় সরতে হয়। আমার ছেলেবেলা থেকে আমি চারটি শহরকে দেখেছি । আমি কখনো ভাবিনি যে যজয়পুর দেখব। আমরা দুই বছর সেখানে ছিলাম, শহরটা মনে হয়েছিল বাড়ির মতো ।

আমি এই জায়গা সম্পর্কে সবকিছু পছন্দ – আপনার স্কুল থেকে আপনার স্কুলে, আমার পাড়ার থেকে স্থানীয় বাজার থেকে চিত্তাকর্ষক খাবারের সুন্দর স্মৃতিস্তম্ভ। এখানে সবকিছু বেশ বিস্ময়কর কিন্তু এই শহরের মানুষ আমি সবচেয়ে পছন্দ করি।

এখানকার মানুষ খুবই উদ্যোগী ও বন্ধুত্বপূর্ণ। এমনকি যখন আমার বাবা দাপ্তরিক কাজ থেকে বের হন, তখন আমাদের পাড়ার মাসি সব সময় আমার মাকে সহায়তা প্রদানে প্রস্তুত থাকে। তাদের সন্তানরা যেমন সহায়ক, তেমনি তাদের মেয়ের মধ্যে তাদের শ্রেষ্ঠ বন্ধুদের খুঁজে পাওয়া যায়। এখানে আমার স্কুল খুব কাছের বন্ধু করে দিয়েছিল।

আমি এটাও ভালোবাসি যে এই শহরে ঘুরতে যাওয়ার অনেক কিছুই আছে। সুন্দর জামাকাপড় এবং আলংকারিক সজ্জা, প্রাচীন স্মৃতিসৌধ এবং সুন্দর মন্দির এই শহর সম্পর্কে সবকিছু পছন্দ। পরিশেষে আমার শহর বলতে আমার ভালো লাগে। এটা আমার শহর এবং আমি সবসময় এখানে থাকতে ভালোবাসি।

আমার শহরে প্রবন্ধ ২ (৩০০ শব্দ)

সুচনাঃ 

মাত্র ২ বছর বয়সে আমার বাবা-মা নয়ডা চলে যান। নয়ডা একটি পরিকল্পিত শহর যা ভারতের জাতীয় রাজধানী অঞ্চলের একটি অংশ। ১৭ই এপ্রিল ১৯৭৬ সালে এই শহরটি প্রতিষ্ঠিত হয়, সেদিন থেকে প্রতি বছর নয়ডা দিবস পালন করা হয় ।

আমার শহর আমার লাইফলাইন

আমি গত ১২ বছর ধরে নয়ডা এলাকায় বাস করছি। আমি আমার জীবনের ৩ বছর অতিবাহিত করেছি এখানে। যদিও আমি সেই সময়ে খুব ছোট ছিলাম, তারপরেও আমার বন্ধুদের স্মৃতির মধ্যে আছে।

আমরা প্রথম ৩ বছরের জন্য বাসস্থান ভাড়া করে থাকতাম। আমার স্কুল আমার বাড়ি থেকে মাত্র ৩ কিমি দূরে ছিল এবং আমার বাবা-মা'র অফিস সেখান থেকে কিছু দূরে ছিল।

মালবাহী ট্যুর

নয়ডা তার বড় মল এবং শপিং কমপ্লেক্স এর জন্য পরিচিত। দিল্লি এবং এনসিআর-এর অন্যান্য অংশের লোকজন এখানে আসেন পরিবার এবং বন্ধুদের সাথে ভাল সময় কাটাতে। আমি এই সব পণ্যদ্রব্য দেখেছি এবং মজার সময় উপভোগ করেছি এখানে কাটিয়েছেন। আমরা সিনেমা দেখতে, গেম খেলা এবং পারিবারিক দিনগুলির জন্য এই মল পরিদর্শন করতাম। গত কয়েক মাস পর আমার বাবা-মা আমার বন্ধুদের সাথে শপিং করতে যদিও তারা আমার বাড়ি থেকে আমাকে নিয়ে যাবে আর আমাকে এখানে রেখে যাওয়ার জন্য অনুমতি প্রদান শুরু করেছে। এই মলের যাত্রা খুবই রোমাঞ্চকর৷

নয়ডা ফুড আনন্দ

নয়ডা নিঃসন্দেহে খাবারের জন্য পরিচিত। নয়ডা বেশ কিছু কাছের অফিস এবং শিক্ষা প্রতিষ্ঠানের জন্য সুস্বাদু স্ট্রিট ফুডের কেন্দ্রবিন্দুতে পরিনিত হয়েছে। লখনউ থেকে কেবাব পর্যন্ত হরেক রকমের খাবার-চিনি মোডস-এখানে পাওয়া যায় সুস্বাদু সব জিনিস।

উপসংহার

আমার শহর দেশের অন্যতম উত্তেজনাপূর্ণ শহর। এখানে সবকিছুই অনেক মজার। আমি চাই সরকার নারীর নিরাপত্তা উপর জোরদার হোক।

আমার শহরে প্রবন্ধ ৩ (৪০০ শব্দ)

সূচনাঃ 

লখনউ শহরে আমার জন্ম । এই যেখানে আমার পরিবারের বসবাস। ১০ বছর বয়স থেকে আমরা এখানে বাস করছি, কিন্তু প্রায় ২ বছর আগে, বাবার কাজের পরিবর্তনের কারণে আমরা রাজস্থানে চলে যেতে হয়েছে। আমি এবং আমার বাবা-মা উদয়পুর, রাজস্থানে থাকতাম; কিন্তু আমার নানীরা লখনউ বাস। তবে আমার বাবার প্রকল্প সম্পূর্ণ হয় এবং শীঘ্রই আমরা লখনউ ফিরে যাই। আমি আমার নিজের শহরে আমার ত্রয়োদশ জন্মদিন উদযাপন করি এবং এটা নিয়ে আমি খুব এক্সাইটেড ছিলাম।

লখনউ-এর আমার প্রাথমিক স্মৃতি

আমরা যৌথ পরিবারে বাস করতাম। আমি আমার বাবা-মা ও দিদিমার সঙ্গে বাস করতাম। আমার দাদা, তাদের গল্প, লখনৌয়ের গলিতে ও পার্শ্ববর্তী বাজারে সপ্তাহান্তের ভ্রমণের জন্য আমার প্রথম স্মৃতি, লখনউ বর্ণনা। আমার মনে আছে আমার দাদু নিয়ে সকালে যেখানে তিনি তাঁর শৈশবের অভিজ্ঞতার কথা বলতেন। সুন্দর সাদা মার্বেলের মন্দিরে সকাল-সন্ধ্যায় আমার নানীর সাথে কাজ করতাম।

লখনউ-এ আমার প্রিয় জায়গা

লখনউ তার বাজারের জন্য পরিচিত, তার বিলাসবহুল রন্ধনপ্রণালী এবং সুন্দর স্মৃতিসৌধ। লখনউ-এ আমার প্রিয় জায়গাগুলি হল ইমাম বারা, মেরিন ড্রাইভ, হজরত গঞ্জ বাজার এবং স্পিবনাথ বাজার। আমার জেহান, এসব জায়গার অনেক স্মৃতি সতেজ আছে এখন।

আমি বহু বার ইমাম বারা পরিদর্শন করেছি। প্রথম বার আমার বাবা-মায়ের সঙ্গে এই জায়গায় গিয়েছিলাম আমি খুব ছোট ছিলাম। কয়েক বছর পরে আমি আমার স্কুল ভ্রমণ সফর হিসাবে এই স্থান পরিদর্শন. আমরা সেই স্থানটি পরিদর্শন করেছি যখন আমার খালা এবং আমার ভাই আমাদের কাছে এসেছিলেন। আমি ইমামের কাছে গিয়েছি, এখনো বিরক্ত হই না।

আমরা প্রায়ই মেরিনকে সন্ধ্যার মধ্যে গাড়ি চালাতে বলতাম। নদীর দিকে জগিং করা ছিল অত্যন্ত বিনোদন। আমি আমার মায়ের সঙ্গে কেনাকাটা করার জন্য খুব পছন্দ করেছিলাম ও হজরত গঞ্জ বাজারে । আমরা দু ' জনেই পছন্দ করি বিভিন্ন জিনিস কেনা এবং কেনার যা সত্যিই আশ্চর্যজনক ছিল।

উপসংহার

আমি নবাব শহরে ফিরে যাবার জন্য অপেক্ষা করতে পারি না। আমি লখনউ-এর সুস্বাদু কেবাব আর কোরমা খাই। আমি আমার পুরনো বন্ধুদের সাথে শহরের সব প্রিয় জায়গা পরিদর্শন করে দেখতে চাই।

6 comments: