February 12, 2019

আমার রুচির উপর প্রবন্ধ - Bangla Rochona on Amar Ruchi

আমার রুচির উপর প্রবন্ধ - Bangla Rochona on Amar Ruchi

সাধারণত, স্কুল বা কলেজ বিভিন্ন প্রবন্ধ রচনা প্রতিযোগিতায় ছাত্রদের জন্য আমার শখ (আগ্রহী) উপর প্রবন্ধ বা অনুচ্ছেদ লেখা দেওয়া যেতে পারে। আমরা এখানে বিভিন্ন মেয়াদী বাঁধাধরা ছাত্রদের জন্য নিবন্ধ প্রদান করছি। আপনি আপনার প্রয়োজন অনুযায়ী আমার শখ এই প্রবন্ধ যে কোন চয়ন করতে পারেন।
আমার রুচির উপর প্রবন্ধ - Bangla Rochona
আমার রুচির উপর প্রবন্ধ - Bangla Rochona on Amar Ruchi
আমার আগ্রহের ১ম প্রবন্ধ (১০০ শব্দ)

ফ্রি টাইমে ফুটবল খেলে আমার প্রিয় শখ। বাড়িতে আপনার বাড়ির কাজ সম্পন্ন করার পর, আমি সাধারণত আমার সবচেয়ে ফ্রি সময় ফুটবল খেলা ব্যয়. ছোটবেলা থেকে আমি ফুটবল খেলি খুব পছন্দ করি যদিও, আমার বয়স যখন ৫ বছর তখন আমি সঠিক খেলাটি খেলতে শিখেছি। ওই সময় আমার বয়স যখন ৫ বছর, তখন আমি ক্লাস ১-এ ছিলাম। বাবা শিক্ষক-অভিভাবকও সম্মেলন ডেকে বলেন, ক্লাসের শিক্ষকের শখ-মিফটবল বাজানো। আর আমার টিউটর বাবাকে বলেছিল যে ক্লাস ১-এর শিক্ষার্থীরা প্রতিদিন স্কুলে খেলার সুযোগ পেয়েছে, তাই তুমি তোমার বাচ্চাকে এখানে নিয়ে যেতে পারবে। এখন আমি ফুটবল খেলা উপভোগ করি, এবং বিদ্যাক্ষেত্রে অভ্যন্তরীণ প্রতিযোগিতায় অংশগ্রহণ করি।

আমার রুচি প্রবন্ধ ২ (২০০ শব্দ)

আমি পড়তে খুব পছন্দ করি, এটি সংবাদপত্র, সংবাদ, উপন্যাস, সাধারণ জ্ঞান বই বা ভাল লেখক দ্বারা লিখিত অন্য কোন উজ্জ্বল বই হোক। আমি আমার বাড়তি সময়, নিউজলেটার, ম্যাগাজিন এবং অন্যান্য প্রবন্ধে যে সমস্ত গল্পগুলি আমি ব্যবহার করি তার বেশীর ভাগ গল্প পড়েছি। আমার শ্বশুর আব্বা বলেন, প্রথমত, আমার আগ্রহের উপর, এবং তিনি আমাকে উৎসাহ দিয়ে বলেছেন যে এটি একটি খুব ভাল অভ্যাস, আমার ছেলে, যিনি আপনার সাথে দেখা করেছেন স্বাভাবিকভাবেই, এই অভ্যাস কখনোই না এবং সবসময় এটিকে অভ্যাসে রাখা। আমি একটি খুব ছোট শিশু ছিল, এবং পরী কাহিনী বই এবং আমার বাবা প্রদত্ত অন্যান্য গল্প পড়তে অনেক বেশি আগ্রহ ছিল।

১০ বছর বয়সে আমি এখন আর ক্লাস ৫-এ পড়ি। এখন আমি, আপনার পড়ার এই আগ্রহের সুবিধাগুলো দেখুন। এটা আমাকে সাধারণ জ্ঞান কোন বিষয়ে তথ্য পেতে সক্ষম করেছে. এই অভ্যেস আমাকে সাহায্য করেছে পৃথিবীর বিস্ময়, জীবজন্তুর উৎপত্তি, মহাকাশ, প্রাণী, পাখি, বৃক্ষ, জলজ প্রাণীর ইতিহাস, এবং অন্যান্য বিস্ময়কর জিনিসের বিষয়ে সমসারা সম্পর্কে জানতে।

আমার আগ্রহের উপর প্রবন্ধ ৩ (২৫০ শব্দ)

আমার প্রিয় শখ অতিরিক্ত সময়ে আকর্ষণীয় এবং প্রদীপ্ত বই পড়া হয়. যখনই আমি স্কুল থেকে বাড়ি হোমওয়ার্ক করি, আমি নিজের মতো করে এই রকম বই পড়তে ভালবাসি। আমার বয়স ১২ বছর এবং আমি ক্লাস ৭-এ পড়ি। এখন, আমি এটা ভাল জানি, যে বই পড়া একটি খুব ভাল অভ্যাস, যা আমাকে পূর্নবান্ধব করে। যদিও এই শখ যে কারও দ্বারা বিকশিত হতে পারে, আমি তা স্বাভাবিকভাবে খুঁজে পেয়েছি। ব্যক্তি সুখী ও ব্যস্ত রাখার জন্য বইগুলো পড়ুন৷ এটি রমণ, জ্ঞান, উদ্দীপনা এবং তথ্যের একটি ভাল উৎস। এটি আমাদের একটি শৃঙ্খলা, ন্যায়প্রয়, নির্ভরযোগ্য, সময়নিষ্ঠ, এবং এমনকি আরো অনেক মাহাত্মীমূলক সফল ব্যক্তি হিসেবে গড়ে তোলে।

কোন ব্যক্তি একা থাকতে এবং বই পড়ার মাধ্যমে বিপর্যস্ত হতে পারে. আমার বিশ্বাস, এই বাসযোগ্য পৃথিবীতে সোনার চেয়ে বেশি মূল্যবান। এটা আমাদের বিভিন্ন ক্ষেত্র, আদর্শ চিন্তা, চাচিচিচ ইত্যাদি কাজ করতে উচ্চ স্তরের জ্ঞান প্রদান করে। যারা বই পড়ার জন্য পছন্দ করেন, ভালো ও আকর্ষণীয় বই পছন্দ করেন তাদের জন্য ভালো বন্ধুর মতো। তাদের জন্য যাদের এই অভ্যাস নেই, তারা যতই জাগতিক বিষয় ও অর্থ-সম্পদ হোক না কেন, প্রকৃত সম্পদের অভাব, ভাহজনের অভাবে নিঃস্ব। অভ্যাস বা শখ, এমনকি তারুণ্য অবস্থায় পড়ার চেষ্টা করেও বই পাওয়া যাবে।

আমার প্রিয় আগ্রহের উপর প্রবন্ধ ৪ (৩৫০ শব্দ)

আমার প্রিয় শখ টিভি দেখছেন। আমি ফ্রি টাইমে টিভি দেখতে পছন্দ করি। টিভি দেখে আমার শখ হয়, কিন্তু আমার হবি আমার পড়াশুনা দোষীর না। প্রথমত, আমি আমার হোমওয়ার্ক সম্পূর্ণ করি এবং তার পর টিভি দেখি। আমি মনে করি, আমার এই শিশুভূত ভালো, কারণ টিভি দেখে আমাকে বিভিন্ন এলাকা সম্পর্কে তথ্য জোগাড় করে। আমি সাধারণত সংবাদ এবং আবিষ্কার চ্যানেলগুলি এবং অ্যানিমেল প্লানেট চ্যানেলে প্রোগ্রাম দেখতে পছন্দ করি। আমি কিছু ভাল কার্টুন দেখতে পছন্দ করি, যা আমাকে শিল্প ও কার্টুন ধারণাকে মনে করে। আমার বাবা-মা আমার অভ্যাস তারিফ এবং তারা খুব খুশি যখন তারা আমার কাছ থেকে সব সর্বশেষ খবর শুনতে।

আমার বয়স এখন ৮ বছর এবং আমি ক্লাস ৩-এ পড়ি তবে এই শখ থেকে উন্নয়ন শুধু ছোটবেলা থেকেই ছিল। সঠিকভাবে টিভি দেখা, আমাদের জীবনে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এর মাধ্যমে বিশ্বব্যাপী ঘটে যাওয়া সকল ঘটনা সম্পর্কে আমাদের কাছে সবচেয়ে বেশি তথ্য তুলে ধরে। বিশ্বের যে সব ঘটনা সারা বিশ্বে ঘটে চলেছে, তার জন্য বর্তমান সময়ের আধুনিক সমাজ বৃদ্ধি, প্রতিযোগিতার কারণে অনেক গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। কিছু মানুষ বিশ্বাস করে যে টিভি দেখা শুধু সময়ের অপচয়, কিন্তু তারা এই ঘটনা সম্পর্কে অজ্ঞ নয় যে, যদি টিভি সঠিকভাবে দেখা যায়, তবে তা সাফল্যের দিকে তাকানোর জন্য একজন ব্যক্তিকে নিতে হয়। এটা দেখতে অনেক সুবিধা আছে, কারণ এটি আমাদের জ্ঞান উন্নত সেইসাথে আমাদের জীবনধারা সম্পর্কিত অনেক বিজ্ঞপ্তি উপলব্ধ করা হয়. টিভি প্রাইজের অনেক প্রোগ্রাম ' জিওভায়োটিভ '-এ সম্প্রচার করা হয়, যা সারা বিশ্বে আমাদের সচেতনতা বৃদ্ধি করে। বিভিন্ন কর্মসূচী যেমন-ইতিহাস, গণিত, অর্থনীতি, বিজ্ঞান, ভূগোল, সংস্কৃতি ইত্যাদি অনেক বিষয়ের উপর ভিত্তি করে টেলিভিশনে প্রচারিত হয়।

আমার আগ্রহের উপর প্রবন্ধ ৫ (৪০০ শব্দ)

শখ তার অন্যান্য অভ্যাসের থেকে ভিন্ন যে কোন ব্যক্তির প্রতি বিশেষ আগ্রহ প্রদর্শন করে যা তার সকল অভ্যাসের থেকে আলাদা। শখ খুব ভাল কমোডিটি, যা সকলের মধ্যেই ঘটে। এটি একটি ভাল অভ্যাস যা সবার কাছে খুবই প্রয়োজনীয়, কারণ এটি ব্যক্তি যা তারা পছন্দ করার জন্য প্রণোদিত. খোলামেলা মনের মানুষকে ব্যস্ত করে তোলে। এটা কখনো আমাদের একা ছেড়ে দেয় না এবং আমাদের মানসিক অসুস্থতা সেবাচলে। আমার এটাও মনে আছে যে, আমার বয়স যখন ৩ বছর, তখন আমি বাগানে আমার ফ্রি সময় কাটাতে ভালোবাসি। আমি আমার বাবার সঙ্গে রোজ সকালে পার্কে যেতে ভালবাসি। যখন আমি ছোট ছিলাম, বাবা প্রায়ই আমাকে ছোট গাছপালা ঠাট্টা করতেন। কিন্তু এখন তিনি আমাকে নিয়ে গর্ববোধ করেন, আমি উদ্ভিদ জীবন বাঁচানোর জন্য কিছু করেছি এবং পৃথিবীতে জীবনের অস্তিত্বের জন্য তাদের গুরুত্ব ও মূল্য বুঝতে পেরেছি।

হবি আমাদের দৈনন্দিন জীবনের অংশ, যা আমরা প্রতিদিন করতে পারি। এটি আমাদের দৈনন্দিন চাপ এড়াতে সাহায্য করে। এটা আমাদের অনেক সুখ ও শারীরিক, মানসিক এবং আধ্যাত্মিক সান্ত্বনা দেয়। এটা অনেকটা যোগব্যায়াম আর ধ্যানের মতো, মাঝে মাঝে, এমনকি যদি আরও সুবিধা দেয়। এটা আমাদের মস্তিষ্ককে কার্যকারিতায় নিয়ে যায় এবং জীবনে ভালো কিছু করার জন্য আপনাকে অনুপ্রাণিত করে। ভাল অভ্যাস নাটকীয়ভাবে আমাদের ব্যক্তিত্ব এবং চারিতরিক বৈশিষ্ট্য উন্নত এবং আমাদের কর্মক্ষমতা উন্নত। এটি আমাদের যোগ্যতা ও সম্ভাবনাকে খুঁজে বের করতে সাহায্য করে এবং সঠিক নির্দেশনায় পরীক্ষা করার জন্য তাদেরকে উৎসাহিত করে। আমাদের হবি আমাদের দৈনন্দিন জীবন থেকে দূরে রাখে, আমাদের মস্তিস্ক সতেজ এবং শান্তিপূর্ণ করে তুলছে।

আমার প্রিয় শখ বাগান এবং এটি নতুন উদ্ভিদ খুঁজে পেতে মহান মতানুযায়ী এবং প্রতিদিন সকালে তাদের পানি দিতে. শহরজুড়ে ফুল আর বাড়ন্ত গাছপালা দেখে আমার মনে হয়, দারুণ উপলব্ধিই হচ্ছে আর জীবনের বাস্তবতায় একটা অনুভূতি আছে। এটি আমাকে তদারমুক্ত, শক্তিশালী, সুস্থ ও সতেজ রাখতে সাহায্য করে। প্রতিদিনের গাছের জন্য জল ও বাগান আমার জন্য সবচেয়ে ভাল ব্যায়াম, যা আমার মস্তিষ্ক এবং শরীরকে ইতিবাচক দিকে নিয়ে যায়।

আমার রুচির উপর প্রবন্ধ ৬ (৫০০ শব্দ)

একটি ভাল জিনিস যে কোনো আইটেম বা কিছু যে একটি ব্যক্তি শৈশব থেকে পায় যে. যে কোনও বয়সেই বিকশিত হতে পারে, তবে ছোটবেলা থেকে শখ করে নিজের একটা আলাদা মান রাখতে হয়। আমরা এমন সব কাজ করি যা আমরা আগ্রহী করি, যা আমরা সুখ ও উপভোগের প্রস্তাব করি, যাকে বলা হয় একই শখ। কিছু মানুষের তাদের আগ্রহ, পছন্দ এবং অপছন্দ অনুযায়ী ভিন্ন হবি আছে. অনেক শখ আছে যা আমরা বিকাশ করতে পারি; যেমন-নাচ, গান, গান শোনা, অন্দর বা আউটডোর গেম বাজানো, হাম্মিংপাখি দেখা, প্রাচীন জিনিস সংগ্রহ করা, ছবি আঁকা, লেখা, বিভিন্ন জিনিস খাওয়া, পড়া, বাগান করা ইত্যাদি। আমাদের শখ আমাদের জীবনযাত্রার সাহায্য, যা আমাদের একটি সফল কর্মজীবন গড়ে তুলতে সাহায্য করতে পারেন. এটি একটি শখ যে আমরা আমাদের বিনামূল্যে সময় পূর্ণ ভোগ।

যদিও আমার প্রিয় শখ হল রান্না করা, গান শোনা এবং বাগান করা, আমি সবসময় বাগান করতে পছন্দ করি। আমার জন্য বাগান হলো ধ্যান করার মতো, যা কাজ করার জন্য আমার ক্ষমতা, আগ্রহ এবং যোগ্যতার উন্নতি ঘটায়। এটা আমাকে সান্ত্বনা একটি উচ্চ স্তর দেয় এবং আমার সারা দিন দরকারী তোলে. প্রতিদিন সকালে, আমি আমার বাগানে প্রস্ফুটিত ফুল দেখতে উপভোগ করি, আস্তে ধীরে ক্রমবর্ধমান গাছপালা. আমিও সূর্য উপভোগ করি প্রতিদিন আমার বাগানে অরণ্যে। আমি সাধারণত স্কুল থেকে গৃহকর্ত্রীই আমার ঘন সবুজ বাগানে বসার জন্য পরিচিত হতে পছন্দ করি। আমি আমার বাবার সাথে প্রতি সন্ধ্যায় বাগানে ব্যাডমিন্টন খেলি এবং মায়ের সাথে সন্ধ্যায় একটি হাঁটা উপভোগ. আমি প্রতিদিন নতুন গাছের বৃদ্ধি দেখতে পাই এবং প্রতিদিন গাছপালা পানি দিই। আমি আমার বাগানের সৌন্দর্য এবং সজ্জা উন্নত করার জন্য কিছু তাজা এবং আলংকারিক উদ্ভিদ রোপণ করেছি।

আমার বয়স ১৪ বছর এবং ক্লাস নাইন-এ পড়তে হবে। আমার জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত এই শখ চালিয়ে যেতে চাই। তারা আমাকে ব্যস্ত রাখে, সুখী করে, দৈনন্দিন জীবনের সব চাপ থেকে দূরে রাখে। আমার বাবা-মা আমাকে সব শিকও চালিয়ে যেতে উৎসাহিত করেন। আপনি যখন কোনো রাগ ও দুশ্চিন্তা ছাড়াই আপনার সব সমস্যা সমাধানের চেষ্টা করেন, তখন তারা খুব খুশি হন। আমার মা সবসময় বলে যে, বাগান করা অন্য কোন শখ থেকে ভালো। আমরা তাদের জীবন দান করি, আমাদের এই কয়কিপগুলোকে পানি দেওয়ার মাধ্যমে। ছোটবেলা থেকে আমি, ১ ঘন্টা, এটা আমার বাগানে যত্ন নিতে। আমি ঘাস ব্যবহার করে তিনটি সুন্দর সবুজ ঘাসের কার্পেট আছে. আমি বাগানের প্রতিটি কোণে সুন্দর ব্যান্ড বানিয়েছি এবং রঙিন গোলাপ, লীলাফুল, মোগরা, গাঁদা, সূর্যমুখী, এবং অন্যান্য মৌসুমী ফুল। বড়দিনের উৎসবে, আমি আমার বাগানের মাঝখানে একটি বিশাল ক্রিসমাস গাছ আমার বন্ধু এবং পরিবারের সাথে উপভোগ করি।

No comments:

Post a Comment